সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ফেসবুক ডেটিং সার্ভিস

আপনি কি সিঙ্গেল? বন্ধুদের ডেট করতে দেখে নিজেকে হীনমন্য মনে হচ্ছে? অনেক খুঁজছেন তবুও মনের মতো সঙ্গী পাচ্ছেন না? তবে আর দুশ্চিন্তা নয়, এখন আপনার সঙ্গী খুঁজে দেওয়ার দায়িত্ব নিবে সামাজিক মাধ্যম। বর্তমান সামাজিক মাধ্যমগুলোর অন্যতম একটি হচ্ছে ফেসবুক। ফেসবুকের আকর্ষণীয় সকল ফিচার ও গ্রাহক-সেবা দিন দিন ব্যবহারকারীদের মনকে আরো আকৃষ্ট করছে। সম্প্রতি সিঙ্গেলদের কথা মাথায় রেখে ফেসবুক এক নতুন উদ্যোগ গ্রহণ করেছে। তারা প্রথমবারের মতো ডেটিং সার্ভিস নামক একটি ভিন্নধর্মী সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে যা সিঙ্গেলদের বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ড খুঁজে দিতে সহায়তা করবে। বিষয়টি অনেকেরই কাছেই হয়তো হাস্যকর মনে হবে, তবে এটি একদমই সত্যি। এই সেবাটি গ্রহণের মাধ্যমে খুব সহজেই আপনি ভার্চুয়াল ডেট করতে পারবেন।

ফেসবুকের প্রধান নির্বাহী ও সিইও মার্ক জাকারবার্গ সম্প্রতি উক্ত প্রতিষ্ঠানটির বার্ষিক এফএইট ডেভেলপার কনফারেন্স (Annual F8 Developer Conference) এ এই ভিন্নধর্মী সেবাটি চালু করার ঘোষণা দেন। তিনি বলেন ২০১৮ সালটি ফেসবুকের জন্য একটি চমকপ্রদ বছর। এই বছরটিতে ফেসবুক অনেকগুলো আকর্ষণীয় সেবা চালু করেছে যার মধ্যে ডেটিং সার্ভিস হতে চলেছে অন্যতম একটি। তিনি আরো বলেন সঙ্গী খোঁজার এই বিশেষ সেবাটি গ্রহণ করতে হলে ব্যবহারকারীদের কিছু ব্যক্তিগত তথ্য শেয়ার করতে হবে। উক্ত তথ্য আদানপ্রদান একে অপরের মধ্যে সম্পর্ক স্থাপন করবে।
ফেসবুকের প্রকাশিত এক সমীকরণে দেখা গেছে প্রায় ২০০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারী নিজেদেরকে সিঙ্গেল বলে দাবী করছেন। মূলত তাদের কথা মাথায় রেখেই ফেসবুক এরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ আরো জানিয়েছেন, ব্যবহারকারীদের মধ্যে সম্পর্ক স্থায়ী করণেই তাদের এই ক্ষুদ্র প্রয়াস।

ফেসবুকের ডেটিং সার্ভিস টি উপভোগ করতে করণীয় : সেবাটি অফিশিয়ালি চালু হওয়ার পর ব্যবহারকারীদের প্রোফাইল পেজের উপরে একটি হার্ট আইকন দেওয়া হবে। আইকনটিতেক ক্লিক করে ব্যবহারকারীগণ কে একটি ডেটিং প্রোফাইল তৈরি করতে হবে যা তার নিজস্ব একাউন্টের বন্ধুগণ থেকে আলাদা হবে। সেখানেই ব্যবহারকারীগণ ব্যক্তিগত তথ্য আদান-প্রদানের মাধ্যমে সম্পর্ক স্থাপন করবেন।
সম্প্রতি ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ব্যাক্তিগত তথ্যের অপব্যবহারকে কেন্দ্র করে বিশাল সমালোচনার মুখে পড়তে হয়েছিল ফেসবুককে। অবশ্য এর জন্য ফেসবুক কর্তৃপক্ষ রাশিয়ান হ্যাকারদের দায়ী করছেন এবং এধরণের ভুল ভবিষ্যতে হবে না বলেও ক্ষমা প্রার্থনা করেছেন। ফেসবুকের অপর একটি বিবৃতিতে প্রতিষ্ঠানটির সিইও বলেছেন ব্যবহারকারীদের নিজেদের প্রোফাইলে ব্যক্তিগত বিস্তারিত তথ্য দেয়া থেকে ভবিষ্যতে বিরত করবে ফেসবুক। এমতাবস্থায় ডেটিং সার্ভিস নামক এই ভিন্নধর্মী সেবাটি চালু নিয়েও রয়েছে নানান প্রশ্নের তোলপাড়। কেউ কেউ আবার এই সেবাটি নৈতিক দিক থেকে কতটুকু যৌক্তিক তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

দেজা ভ্যু কী এবং কেন হয়?

মহাকাশকে ঘিরে উল্লেখযোগ্য কিছু অভিযান